প্রাণের ৭১

বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ

সোমবার (১২/০৮/২০২৪) বিকেল ৩টার দিকে এ বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার প্রবাসী বাংলাদেশীরা।
এসময় ‘আমার মন্দিরে হামলা কেন, জবাব চাই’, ‘তুমি কে আমি কে বাঙালি বাঙালি’সহ বিভিন্ন স্লোগান দেন তারা।

বিক্ষোভে অংশ নিয়ে সাথী মজুমদার বলেন, ‘আমরা সংখ্যালঘুরা বাংলাদেশে তুচ্ছ কেন? আমরা বাঙালি। আমাদের জন্ম বাংলাদেশে। বাংলাদেশের সব নাগরিকের একই অধিকার। আমাদের ঘর-বাড়ি কেন ডাকাতি হবে? এর বিচার চাই। বাংলাদেশে আমাদের সম্প্রদায় শান্তিতে বাঁচতে চাই।’

সন্ধ্যা ৭টা পর্যন্ত এ বিক্ষোভ চলে। এ বিক্ষোভের আয়োজন করেন ফ্রান্সে অবস্থিত বাংলাদেশি সংখ্যালঘু সম্প্রদায়। স্বাধীন সরকার, জয় দেব, তপু লাল চন্দু, প্রসেনজিত শীল, সুমন দত্ত , অভি রায়, পল্বব কান্তি দাস, জনি কুমার দেব, গান্ধী বিশ্বাস প্রমুখের সমন্বয়ে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

বিক্ষোভে অংশগ্রহণকারী মনোতোষ বড়ুয়া বলেন, সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করার দাবি জানান। তিনি আরও বলেন, দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনাগুলোর বিচার ‘দ্রুত বিচার ট্রাইব্যুনালের’ মাধ্যমে করার দাবি জানান।

সমাবেশ থেকে গত কয়েকদিন ধরে সংখ্যালঘুদের ওপর ভাঙচুর, লুটপাট, নির্যাতনের ঘটনা বিচার বিভাগীয় তদন্ত, দোষীদের উপযুক্ত শাস্তি, ভুক্তভোগীদের ক্ষতিপূরণ ও সীমান্ত সংলগ্ন যেসব অঞ্চলে মানুষ ঘরবাড়ি ছেড়ে সীমান্ত পার হয়ে চলে যাওয়ার তথ্য পাওয়া গেছে তাদেরকে নিরাপত্তা দিয়ে দেশে ফিরিয়ে আনাসহ কয়েকটি দাবি জানানো হয়।

আগামী শুক্রবার বিকেল ৩টায় আবারও প্যারিসের রিপাবলিক চত্বরে সমাবেশের ঘোষণা করেন তারা।

উল্লেখ্যঃ দেশের বিভিন্ন জেলায় হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা এখনো থামেনি। গতকাল সোমবারও হিন্দুদের বসতবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া দেশের আরো বেশ কয়েকটি জেলায় এ ধরনের ঘটনা ঘটেছে। এতে আতঙ্কে সংখ্যালঘু ও আওয়ামী লীগের অনেক নেতাকর্মী ঘর ছেড়ে পলাতক রয়েছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*